Sunday , 16 May 2021
আপডেট
Home » অনলাইন » এবারও বই উৎসব করতে চায় সরকার : অর্থমন্ত্রী
এবারও বই উৎসব করতে চায় সরকার : অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

এবারও বই উৎসব করতে চায় সরকার : অর্থমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: প্রতি বছর ১ জানুয়ারি প্রথম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসব পালন করে সরকার। কিন্তু করোনার কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। কবে শিক্ষা কার্যক্রম চালু হবে তা কারও জানা নেই। এরপরও যদি কিছু দিনের মধ্য সবকিছু ঠিক হয় তাহলে আগামী ১ জানুয়ারি বই উৎসব পালন করতে চায় সরকার।
সাত কোটি ২০ লাখ ৯ হাজার ৩৭৩টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ১৩২ কোটি ৪১ লাখ ৫১ হাজার ৭৪৬ টাকা ব্যয়ে এসব বই সরবরাহের কাজ পেয়েছে দেশীয় ৯৮টি প্রতিষ্ঠান।
বুধবার (১৯ আগস্ট) কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় এ প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অর্থমন্ত্রী জুম প্ল্যাটফর্মের মাধ্যমে ব্রিফিংয়ে এ তথ্য জানান।
তিনি বলেন, প্রতি বছর আমরা একটা উৎসবমুখর পরিবেশে বই বিতরণ করি। এ বছরও আমরা সেটি করবো ইনশাআল্লাহ। এ জন্য সাত কোটি ২০ লাখ ৯ হাজার ৩৭৩টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। এতে সরকারের ব্যয় হবে ১৩২ কোটি ৪১ লাখ ৫১ হাজার ৭৪৬ টাকা।
তিনি বলেন, এ কাজের জন্য দরপত্র আহ্বান করা হলে এক হাজার ২২টি প্রতিষ্ঠান তাতে অংশ নেয়। এর মধ্যে যাচাই-বাছাই করে ৯৮ জনকে এসব বই সরবরাহের কাজ দেয়া হয়। এ ক্ষেত্রে যাদের অভিজ্ঞতা রয়েছে এবং দরপত্রে কম দাম উল্লেখ করেছে তাদেরই কাজ দেয়া হয়েছে।
তিনি আরও বলেন, এ কাজ সঠিকভাবে সম্পন্নের জন্য যারা বই সরবরাহের কাজ পেয়েছে তাদের কাছ থেকে সিকিউরিটি মানি নেয়া হচ্ছে ১০ শতাংশ। সিকিউরিটি মানি বাড়ানোর জন্য প্রস্তাব করা হয়েছিল কিন্তু সবকিছু বিবেচনা করে সেটি কার্যকর করা হয়নি। আগেরটাই রাখা হয়েছে। আমরা আশা করি সরবরাহকৃত প্রতিষ্ঠানগুলো সময় মতো বই সরবরাহ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*