Thursday , 6 May 2021
আপডেট
Home » অনলাইন » শিক্ষার্থীদের জীবন থেকে যেন একটা বছর নষ্ট না হয়, তাই এভাবে ফল: প্রধানমন্ত্রী
শিক্ষার্থীদের জীবন থেকে যেন একটা বছর নষ্ট না হয়, তাই এভাবে ফল: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ গণভবন থেকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট, সেগুনবাগিচা প্রান্তে ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ এবং ফলাফলের পরিসংখ্যান হস্তান্তর অনুষ্ঠানে বক্তৃতা করেন।

শিক্ষার্থীদের জীবন থেকে যেন একটা বছর নষ্ট না হয়, তাই এভাবে ফল: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: শিক্ষার্থীদের জীবন থেকে যেন একটা বছর নষ্ট না হয়, তাই এভাবে ফল ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।তিনি বলেন, ‘পরীক্ষার ফল নিয়ে বিরূপ মন্তব্য করলে শিক্ষার্থীদের ওপর চাপ বাড়বে’। শনিবার সকালে ডিজিটাল পদ্ধতিতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।
ফল নিয়ে বিরূপ মন্তব্য না করা আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমাদের ছেলে-মেয়েদের জীবনের দিকে লক্ষ্য রাখতে হবে, যাতে তারা হতাশ হয়ে না যায়। করোনার করণে এমনিতে তারা স্কুল ও কলেজে যেতে পারছে না। এটা তাদের জীবনের জন্য বড় বাধা।
করোনা মহামারির মধ্যে ফল তৈরি করার জন্য শিক্ষাবোর্ড, শিক্ষক ও এর সাথে সংশ্লিষ্টদের ধন্যবাদ দেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী বলেন, ‘কিছু লোক থাকে, যা কিছু করতে যাবেন খুঁত ধরবেই। বিশেজ্ঞদের সিদ্ধান্তে এভাবে ফল প্রকাশ করা হয়েছে। করোনাকালে ক্লাস শুরু করলে যদি কেউ সংক্রামিত হয় তাহলে তার দায়ভার কে নিবে।’
ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সকালে এক অনুষ্ঠানে এই ফল প্রকাশ হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে ডিজিটালি এই পাবলিক পরীক্ষার ফল প্রকাশ করেন।
গত বছরের এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা ছিল। দেশের ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এই পরীক্ষা আয়োজন করেনি শিক্ষা মন্ত্রণালয়। পরীক্ষার পরিবর্তে পরীক্ষার্থীদের এসএসসি ও সমমানের ৭৫ শতাংশ এবং জেএসসি ও সমমানের ২৫ শতাংশ গড় ফলের ভিত্তিতে মূল্যায়ন করে ফল প্রকাশ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*