Tuesday , 15 June 2021
আপডেট
Home » খেলাধুলা » প্রথমবারের মতো টেস্ট র‌্যাঙ্কিংয়ে আটে বাংলাদেশ
প্রথমবারের মতো টেস্ট র‌্যাঙ্কিংয়ে আটে বাংলাদেশ
Bangladeshi bowler Mehedi Hasan Miraz,, second right, celebrates the dismissal of Sri Lanka's Upul Tharanga with teammates on day four of their second test cricket match in Colombo, Sri Lanka, Saturday, March 18, 2017. (AP Photo/Eranga Jayawardena)

প্রথমবারের মতো টেস্ট র‌্যাঙ্কিংয়ে আটে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট: কিছুদিন ধরেই আশা জাগিয়ে রেখেছিল। অল্পের জন্য হয়ে উঠছিল না। অবশেষে সেই বৈতরণী পার হয়েছে। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো নয় নম্বর থেকে আটে ওঠার স্বাদ পেল বাংলাদেশ। জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে হারের পর আর কোনো টেস্ট খেলা হয়নি।
তবুও র‌্যাঙ্কিং এই সুখবর দিয়েছে বাংলাদেশকে। এই উন্নতি সম্ভব হয়েছে আইসিসির বার্ষিক হালনাগাদে। এবারের হালনাগাদে ২০১৪-১৫ মৌসুমের ফলাফল বিবেচনার বাইরে চলে গেছে।
২০১৫-১৬ ও ২০১৬-১৭ মৌসুমের পারফরম্যান্স বিবেচনায় নেয়া হয়েছে ৫০ শতাংশ। সাকিবদের জায়গা করে দিতে এক ধাপ অবনমন ঘটেছে ওয়েস্ট ইন্ডিজের।
টেস্টে একসময়ের প্রতাপশালী দল ওয়েস্ট ইন্ডিজ এই প্রথমবারের মতো নয়ে নেমে গেছে। তাদের সংগ্রহ ৬৭ রেটিং পয়েন্ট। বেশ কিছুদিন থেকেই র‌্যাঙ্কিংয়ে ওয়েস্ট ইন্ডিজের ঘাড়ে নিশ্বাস ফেলছিল বাংলাদেশ। সবশেষ গত ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টের আগে দুই দলেরই পয়েন্ট ছিল সমান ৭২।
ভগ্নাংশের ব্যবধানে ওপরে ছিল ওয়েস্ট ইন্ডিজ। মিরপুর টেস্ট ড্র হলেও বাংলাদেশ উঠে যেত আটে। কিন্তু সেই ম্যাচ ২১৫ রানে হেরে গিয়ে হারাতে হয়েছিল সুযোগ। হালনাগাদের পর অবশ্য অনেকটাই এগিয়ে গেছে বাংলাদেশ। চার পয়েন্ট বেড়ে বাংলাদেশের রেটিং পয়েন্ট হয়েছে ৭৫।
অন্যদিকে ৫ পয়েন্ট হারিয়ে ক্যারিবিয়ানদের রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ৬৭। আপাতত ৮ পয়েন্ট এগিয়ে থেকে ৮ নম্বরে বাংলাদেশ।
হালনাগাদের পর র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আরও মজবুত হয়েছে ভারতের অবস্থান। তাদের বেড়েছে ৪ পয়েন্ট, দুইয়ে থাকা দক্ষিণ আফ্রিকা হারিয়েছে ৫ পয়েন্ট। ভারত এগিয়ে ১৩ রেটিং পয়েন্টে।
চার থেকে তিনে উঠে গেছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড তিন থেকে নেমেছে চারে। সাতে থাকা পাকিস্তানের রেটিং পয়েন্ট ৮৬। বাংলাদেশের সঙ্গে মাত্র ১১ রেটিং পয়েন্টে এগিয়ে দেশটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*