Tuesday , 15 June 2021
আপডেট
Home » আপডেট নিউজ » বাফুফের সঙ্গে এক বছরের চুক্তি ইংল্যান্ডের কোচ জেমি ডে
বাফুফের সঙ্গে এক বছরের চুক্তি ইংল্যান্ডের কোচ জেমি ডে

বাফুফের সঙ্গে এক বছরের চুক্তি ইংল্যান্ডের কোচ জেমি ডে

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ জাতীয় ফুটবল দল পেল নতুন বিদেশী কোচ। এ তালিকায় যুক্ত হলেও ৩৮ বছর বয়সী ইংল্যান্ডের কোচ জেমি ডে। তার সঙ্গে এক বছর মেয়াদী চুক্তি করলো বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জাতীয় দলের নতুন এই কোচের নাম বাফুফে আগেই ঘোষণা করলেও কোচের চুক্তি-নিয়োগ, কাজের লক্ষ্য ও ধরণ ইত্যাদী সম্পর্কে গতকাল গণমাধ্যমকে জানায় তারা। দুপুরে বাফুফে ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান ও সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ, এমপি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। সম্মেলনে তিনি শুধু কোচ প্রসঙ্গেই নয় আগস্টে এশিয়ান গেমস এবং সেপ্টেম্বরে ঘরের মাঠে সাফ চ্যাম্পিয়নের জন্য ৪১ সদস্যের প্রাথমিক দলও ঘোষণা করেন। যেখানে নতুন মুখ আরামবাগের মিডফিল্ডার রবিউল হাসান।
ফুটবলে বিদেশী কোচ নিয়োগ এখন যেন অনেকটা ছেলে-খেলার মতোই। একজন যাচ্ছেন তো আরেক জন আসছেন। ভালো মানের ক’জন স্থানীয় কোচ দেশে থাকার পরও তাদের উপর ভরসা না করে জাতীয় দলের জন্য একের পর এক বিদেশী কোচ নিয়োগ দিয়ে যাচ্ছে বাফুফে। বিদেশী কোচ হিসেবে জাতীয় দলে সর্বশেষ সংযুক্ত হলেন ৩৮ বছর বয়সী ব্রিটিশ জেমি ডে। গেল এক দশকে বাফুফের নিয়োগকৃত দশম এবং বাংলাদেশ ফুটবলের ২১তম বিদেশী কোচ তিনি।
জেমির এক বছরের মেয়াদ শুরু হবে আগামী ১ জুন থেকে। তবে জুনের দ্বিতীয় সপ্তাহে জাতীয় দলের দায়িত্ব বুঝে নেবেন তিনি। নতুন কোচ ঢাকায় আসার আগেই শুরু হয়ে যাবে জাতীয় দলের অনুশীলন ক্যাম্প। আগামী ২৬ মে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) স্থানীয় কোচদের অধীনে শুরু হবে মামুনুল, ফয়সাল, সোহেলদের ফিটনেস ট্রেনিং ক্যাম্প। জেমিকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয়া হলেও এখনো তার সহকারী, ফিটনেস এবং ফিল্ডিং কোচ নিয়োগ দেয়া হয়নি। জেমির সঙ্গে আলাপ-আলোচনা করে কিংবা বাফুফে উদ্যোগী হয়ে আগামী ১০ দিনের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করবে বলে জানান কাজী নাবিল।
আগামী আগস্টে ইন্দোনেশিয়ার জাকার্তা ও পালেমবাং শহরে বসছে এশিয়ান গেমসের ১৮তম আসর। এ আসরের ফুটবলে ভালো করার বড় কোন স্বপ্ন দেখছে না বাফুফে। তবে ঘরের মাঠে সাফ চ্যাম্পিয়নশিপ নিয়ে স্বপ্ন দেখা শুরু করেছে তারা। দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে চায় বাংলাদেশ। তাই লক্ষ্যপূরণে নতুন কোচ নিয়োগ দেয়া হয়েছে। এবং ইতোমধ্যে কোচ জেমিকে জানিয়েও দেয়া হয়েছে বিষয়টি। সেভাবেই তাকে পরিকল্পনা সাজাতে বলা হয়েছে। তবে ফাইনালে খেলার কথা জানালেও দল শিরোপা জিতবে এমন কথা জোর দিয়ে বলতে পারেননি বাফুফে সহ-সভাপতি কাজী নাবিল।
সাফের ফাইনালে খেলার স্বপ্ন নিয়ে জেমিকে সামনে রেখে জুন থেকে পূর্ণদ্যমে অনুশীলন ক্যাম্প এবং জুলাইয়ে ঘরে মাঠে কিংবা দেশের বাইরে গিয়ে অনুশীলন ম্যাচ খেলার পরিকল্পনা রয়েছে বাফুফের।
হাইপ্রোফাইল কোচ না হলেও ইংলিশ ক্লাব আর্সেনালের যুব দলের দায়িত্ব পালন করেছেন জেমি ডে। উয়েফা এ লাইসেন্সধারী এই কোচ শুধু আর্সেনালই নয়, শার্লটন অ্যাথলেটিক, গিলিংহ্যাম এফসির ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন। কোচিং ক্যারিয়ারে আর্সেন উইঙ্গারের মতো জনপ্রিয় ও পরিচিত কোচ এবং ইডি হাউয়ের সঙ্গে কাজের অভিজ্ঞতা রয়েছে ৩৮ বছর বয়সী জেমির।
জাতীয় দলের প্রাথমিক স্কোয়াড :
আশরাফুল ইসলাম রানা, শহিদুল আলম সোহেল, মাহফুজ হাসান প্রীতম, আনিসুর রহমান জিকো, তপু বর্মণ, নাসির উদ্দিস চৌধুরী, ফয়সাল মাহমুদ, মামুন মিয়া, ওয়ালী ফয়সাল, সাদ্দাম হোসেন এ্যানি, আবু সুফিয়ান, উত্তম কুমার বণিক, মোহাম্মদ আল আমিন, রবিউল হাসান, মঞ্জুরুর রহমান মানিক, আতিকুর রহমান ফাহাদ, নুরুল নাইয়ূম ফয়সাল, বিশ্বনাথ ঘোষ, সুসান্ত ত্রিপুরা, টুটুল হোসেন বাদশা, মামুনুল ইসলাম মামুন, ইমন মাহমুদ, জামাল ভ‚ঁইয়া, জুয়েল রানা, মতিন মিয়া, ফজলে রাব্বি, মাসুক মিয়া জনি, মোহাম্মদ আব্দুল্লাহ, সোহেল রানা, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, রহমত মিয়া, সাদ উদ্দিন, মোহাম্মদ ইব্রাহিম, রুবেল মিয়া, জাফর ইকবাল, মাহাবুবুর রহমান সুফিল, মো. স্বাধীন, বিপলু আহমেদ, তৌহিদুল আলম সবুজ, নাবিব নেওয়াজ জীবন এবং মনসুর আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*