Tuesday , 15 June 2021
আপডেট
Home » আপডেট নিউজ » বিকাশে মাধ্যমিকের উপবৃত্তি বিতরণ
বিকাশে মাধ্যমিকের উপবৃত্তি বিতরণ

বিকাশে মাধ্যমিকের উপবৃত্তি বিতরণ

আজকের প্রভাত প্রতিবেদক : মাধ্যমিকের ১৪ লাখ শিক্ষার্থীর উপবৃত্তির টাকা এখন সহজেই তাদের ঘরে পৌঁছে যাবে বিকাশের মাধ্যমে। শিক্ষা মন্ত্রণালয় পরিচালিত মাধ্যমিক শিক্ষা উপবৃত্তি প্রকল্পের ২য় পর্যায়ের আওতায় রাষ্ট্রয়াত্ব অগ্রণী ব্যাংক লিমিটেড ও দেশের দেশের শীর্ষস্থানীয় মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ লিমিটেডের যৌথ অংশীদারিত্বে এই উপবৃত্তি বিতরণ করা হবে। দেশজুড়ে প্রায় ১২ হাজার মাধ্যমিক স্কুলের ১৪ লাখ শিক্ষার্থিদের অভিভাবকের নির্ধারিত বিকাশ একাউন্টে বছরে দুইবার এই উপবৃত্তির অর্থ প্রেরণ করা হবে।
স্কুল শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমাতে মাধ্যমিক শিক্ষা উপবৃত্তি প্রকল্পটি শিক্ষা মন্ত্রণালয় পরিচালিত সবচেয়ে বড় উপবৃত্তি প্রকল্প। বিকাশে উপবৃত্তি বিতরণে গত ২৯ মে ২০১৮ তারিখে অগ্রণী ব্যাংকের সাথে মাধ্যমিক শিক্ষা উপবৃত্তি প্রকল্পের একটি চুক্তি স্বাক্ষরিত হয়।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের ডিরেক্টর জেনারেল অধ্যাপক মাহবুবুর রহমান এবং অগ্রণী ব্যাংক লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো: ইউসুফ আলী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
মাধ্যমিক শিক্ষা উপবৃত্তি প্রকল্পের পরিচালক শাহির মুর্তজা মামুন, অগ্রণী ব্যাংক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এক্সিকিউটিভ অফিসার শামস-উল-ইসলাম এবং বিকাশ লিমিটেডের চিফ এক্সিকিউটিভ অফিসার কামাল কাদীর চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
অগ্রণী ব্যাংক বিকাশকে মোবাইল ব্যাংকিং পার্টনার হিসেবে নিয়ে মাধ্যমিক শিক্ষা উপবৃত্তি প্রকল্পের আহবান করা টেন্ডারে উপবৃত্তি বিতরণের জন্য বিজয়ী হয়। বিকাশের চিফ এক্সিকিউটিভ অফিসার কামাল কাদীর বলেন, বিকাশ একাউন্টের উপবৃত্তির টাকা দেশের ১লাখ ৮০ হাজার এজেন্ট পয়েন্টের যে কোন স্থান থেকে তাৎক্ষনিক ভাবে তুলে নিতে পারবে শিক্ষার্থিরা। এতে সহজে, ঝামেলা ছাড়া কম সময়ে উপবৃত্তির টাকা যেমন তাদের হাতে পৌঁছে যাবে তেমন এই ডিজিটাল সেবা শিক্ষার্থীদের ডিজিটাল আর্থিক লেনদেন সেবার সাথে পরিচিত করে তুলবে।
উল্লেখ্য মাধ্যমিক শিক্ষার সামগ্রিক উন্নয়নে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়নে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে পরিচালিত সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) এর আওতায় তিন লাখ শিক্ষার্থির উপবৃত্তি বিতরণের কাজ করছে বিকাশ।
২০১১ সালে কার্যক্রম শুরু করা বিকাশ লিমিটেড ব্যাংকিং সেবা বহির্ভূত বাংলাদেশের একটি বিশাল জনগোষ্ঠিকে নানা ধরনেরমোবাইল ফিনান্সিয়াল সার্ভিস দিয়ে আসছে। বিকাশ- ব্র্যাক ব্যাংক, ইউএস ভিত্তিক মানি ইন মোশন, ওর্য়াল্ড ব্যাংক এর অর্ন্তগত প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং চীনের আলিবাবা গ্রুপের অ্যাফিলিয়েট অ্যান্টফিনান্সিয়াল (আলীপে)-এর যৌথ মালিকানাধীন একটি প্রতিষ্ঠান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*