Tuesday , 22 June 2021
আপডেট
Home » জাতীয় » খালেদা জিয়ার কারাবাসে জাতিসংঘের উদ্বেগ পুর্নব্যক্ত
খালেদা জিয়ার কারাবাসে জাতিসংঘের উদ্বেগ পুর্নব্যক্ত

খালেদা জিয়ার কারাবাসে জাতিসংঘের উদ্বেগ পুর্নব্যক্ত

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশে চলমান মাদকবিরোধী অভিযানে ঘটনায় সজাগ দৃষ্টি রাখছে জাতিসংঘ। অভিযান পরিচালনায় কনভেনশন অনুযায়ী আন্তর্জাতিক মান বজায় রাখা এবং মানবাধিকার সুরক্ষার জন্যও সরকারকে জোর তাগিদ দিয়েছে সংস্থাটি। পাশাপাশি সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারান্তরীনের ঘটনায় পূর্বের উদ্বেগ আবারও তুলে ধরেছে জাতিসংঘ।
শুক্রবার জাতিসংঘ সদর দপ্তরের নিয়মিত ব্রিফ্রিংয়ে বাংলাদেশ প্রসঙ্গে চলমান মাদক বিরোধী অভিযান ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া প্রতি আচরণের বিষয়ে এক প্রতিক্রিয়ায় জাতিসংঘের অবস্থান তুলে ধরেন মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক।
বাংলাদেশে মাদক দমনে সম্প্রতি যে অভিযান চলছে সে দিকে জাতিসংঘ সজাগ দৃষ্টি রেখেছে উল্লেখ করে ফারহান বলেন, বাংলাদেশে চলমান মাদক অভিযানের বিষয়ে সজাগ রয়েছে জাতিসংঘের ইউএন অফিস অন ড্রাগস এন্ড ক্রাইম। অভিযানে মানবাধিকার যেনো লঙ্ঘন না হয় সে আহ্বান জানান মহাসচিবের মুখপাত্র ফারহান।
তিনি বলেন, ইউএন অফিস অন ড্রাগস এন্ড ক্রাইম (ইউএনওডিসি)’র আওতাভুক্ত সব সদস্য দেশগুলোর উচিত মাদক দমন করার ক্ষেত্রে তাদের প্রতিশ্রুতির দিকে খেয়াল রাখা, মানবাধিকার সমুন্নত রাখা।
জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র ফারহান আরও বলেন, সদস্য দেশগুলোকে ড্রাগ কন্ট্রোল কনভেনশনের ৩টি সুনির্দিষ্ট নীতি মেনে চলতে হবে। এছাড়া জাতিসংঘের সাধারণ অধিবেশনগুলোতে বিশেষ সেশনগুলোতে মাদক দমনের ক্ষেত্রে যে বিধিগুলোর উপর গুরুত্বারোপ করা হয়েছে তা মেনে চলা জরুরি।
বিচার ও অভিযানের স্বচ্ছতার কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি আরো বলেন, ইউএনওডিসি এ ক্ষেত্রে যারা মাদকের সঙ্গে জড়িত তাদের ন্যায়-বিচার নিশ্চিত, স্বচ্ছতা বজায় ও আন্তর্জাতিক মানদণ্ডে বিচার পরিচালনা করবে সেসব দেশের পাশে থাকবে। যারা মাদকের অপরাধের সঙ্গে জড়িত তাদের প্রমাণ সাপেক্ষ সুষ্ঠু বিচার, স্বাভাবিক পথে ফিরিয়ে আনা এবং পুনর্বাসনের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*