Tuesday , 15 June 2021
আপডেট
Home » জাতীয় » নীতিমালা চূড়ান্ত হলেই স্কুল এমপিওভুক্তি: শিক্ষামন্ত্রী
নীতিমালা চূড়ান্ত হলেই স্কুল এমপিওভুক্তি: শিক্ষামন্ত্রী

নীতিমালা চূড়ান্ত হলেই স্কুল এমপিওভুক্তি: শিক্ষামন্ত্রী

ডেস্ক রিপোর্ট: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবলকাঠামো ও এমপিও নীতিমালা’ চূড়ান্ত হলেই বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। মঙ্গলবার জাতীয় সংসদে সেলিনা বেগমের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।
শিক্ষামন্ত্রী আরও বলেন, শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষে বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর ২০১০ সালে সারা দেশে এক হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করে। ফলে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে বিপুলসংখ্যক শিক্ষক-কর্মচারীর কর্মসংস্থানসহ শিক্ষার্থীদের লেখাপড়ার সুযোগ সৃষ্টি হয়েছে।
অবশিষ্ট নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সে লক্ষে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবলকাঠামো ও এমপিও নীতিমালা প্রণয়ন করে প্রয়োজনীয় মতামত বা সম্মতির জন্য চলতি বছরের ১ জানুয়ারি অর্থ বিভাগে পাঠানো হয়।
শিক্ষামন্ত্রী বলেন, অর্থ বিভাগ থেকে কিছু পর্যবেক্ষণসহ নীতিমালাটি সম্প্রতি ফেরত পাওয়া গেছে। সে আলোকে খসড়াটি পরিমার্জনের কাজ চলছে।
নীতিমালাটি চূড়ান্ত করার পর প্রয়োজনীয় অর্থ বরাদ্দপ্রাপ্তি সাপেক্ষে শিক্ষাপ্রতিষ্ঠান-শিক্ষক-কর্মচারী এমপিওভুক্তির বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*