Tuesday , 15 June 2021
আপডেট
Home » জাতীয় » শেয়ারবাজারে আবারও পতন
শেয়ারবাজারে আবারও পতন

শেয়ারবাজারে আবারও পতন

নিজস্ব প্রতিবেদক: টানা ছয় কার্যদিবস দরপতনের পর মঙ্গল ও বুধবার দেশের শেয়ারবাজার কিছুটা ঊর্ধ্বমুখী থাকলেও বৃহস্পতিবার আবারও দরপতন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক কমেছে।
মূল্য সূচকের পাশাপাশি এদিন শেয়ারবাজারে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে। তবে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ।
দিনের লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া ১০৮ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে কমেছে ১৭১টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৫৯টির।
অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার কারণে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩২ পয়েন্ট কমে পাঁচ হাজার ৩৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৭ পয়েন্ট কমে এক হাজার ৯৭৮ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ২৩৮ পয়েন্টে।
বাজারে লেনদেন হয়েছে ৪৫৪ কোটি ৪১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪৫৬ কোটি ৪২ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে দুই কোটি এক লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ১৯ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা আলিফ ইন্ডাস্ট্রিজের ১৯ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আমান ফিড।
লেনদেনে এরপর রয়েছে- লিগাসি ফুটওয়্যার, ব্র্যাক ব্যাংক, ইন্ট্রাকো রিফুয়েলিং, বেক্সিমকো, গ্রামীণ ফোন, স্কয়ার ফার্মাসিটিক্যাল এবং আমরা নেটওয়ার্ক।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৪৩ পয়েন্ট কমে ১০ হাজার ১২ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হয়েছে ২০ কোটি ২০ লাখ টাকা। লেনদেন হওয়া ২১০টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৪টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১০৩টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*