Thursday , 24 June 2021
আপডেট
Home » আপডেট নিউজ » শিক্ষার্থীদের সৃজনশীলতা কাজে লাগাতে সরকার তথ্য প্রযুক্তি নির্ভর বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে
শিক্ষার্থীদের সৃজনশীলতা কাজে লাগাতে সরকার তথ্য প্রযুক্তি নির্ভর বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে

শিক্ষার্থীদের সৃজনশীলতা কাজে লাগাতে সরকার তথ্য প্রযুক্তি নির্ভর বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে

আজকের প্রভাত প্রতিবেদক : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, শিক্ষার্থীদের সৃজনশীলতা কাজে লাগাতে সরকার তথ্যপ্রযুক্তি নির্ভর বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। আধুনিক প্রযুক্তি নির্ভর প্রশিক্ষিত মানবসম্পদ তৈরি করতে মোবাইল গেম ও অ্যাপ্লিকেশন দক্ষতা উন্নয়নের কোনো বিকল্প নেই।
তিনি বলেন, বাংলাদেশের বড় সম্পদ তরুণ প্রজন্ম। আমাদের তরুণ প্রজন্ম অত্যন্ত মেধাবী। আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় তাদের মেধাকে কাজে লাগাতে উপযুক্ত পরিবেশ ও সুযোগ সৃষ্টি করা অত্যন্ত জরুরি।
মন্ত্রী আজ কারওয়ান বাজারের জনতা টাওয়ারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে মোবাইল গেম ও অ্যাপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন প্রকল্পের প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
ডিজিকন টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ওয়াহিদুর রহমান শরীফের সভাপতিত্বে, মোবাইল গেম ও অ্যাপ্লিকেশন এর প্রকল্প পরিচালক কে এম আবদুল ওয়াদুদ এবং উপ প্রকল্প পরিচালক শেখ খলিলুর রহমান বক্তৃতা করেন।
মন্ত্রী বলেন, দেশে প্রচলিত শিক্ষায় শিক্ষিত জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ কম। তাই প্রচলিত শিক্ষার পাশাপাশি নিজের মেধা ও সৃজনশীলতা কাজে লাগাতে বর্তমান সরকার তথ্যপ্রযুক্তি নির্ভর বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। এর মাধ্যমে তারা নিজেদের জন্য সম্ভাবনার জায়গা তৈরি করে নিতে পারবে। তিনি, নিজেদের মেধা ও সৃজনশীলতাকে সঠিকভাবে কাজে লাগিয়ে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রচলিত শিক্ষার বাইরে ডিজিটাল যুগের সঙ্গে তাল মিলিয়ে নিজেকে প্রস্তুত করতে প্রশিক্ষণার্থীদের প্রতি আহ্বান জানান।
উল্লেখ্য, তথ্য ও প্রযুক্তি খাতের স্থানীয় বাজার সম্প্রসারণ ও আন্তর্জাতিক বাজারে প্রবেশের জন্য বাংলাদেশকে প্রস্তুত করার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে মোবাইল গেম ও অ্যাপ্লিকেশন তৈরির ওপর দেশব্যাপী বিনামূল্যে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।
অনুষ্ঠানে মন্ত্রী আনুষ্ঠানিকভাবে প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করেন। পাঁচ মাসব্যাপী এ প্রশিক্ষণে প্রথম দফায় বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৬৩০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। মোবাইল গেম ও অ্যাপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় পর্যাক্রমে মোট ১৬,১০০ জন তরুণ তরুণীকে মোবাইল গেম ও অ্যাপ্লিকেশন তৈরির দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ প্রদান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*