Thursday , 24 June 2021
আপডেট
Home » অনলাইন » জাবিতে রসায়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত
জাবিতে রসায়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত
সম্মেলনে সভাপতিত্ব করেন জাবির রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ এনামুল্লাহ

জাবিতে রসায়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

আজকের প্রভাত প্রতিবেদক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ও জার্মানির ডুসেলডর্ফ বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে ‘ম্যাটারিয়াল সায়েন্স অ্যান্ড কম্পিউটেশনাল কেমিস্ট্রি’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (২১ এপ্রিল) দুপুর একটায় অনলাইনে এ সম্মেলন শুরু হয়ে রাতে শেষ হয়। সম্মেলনে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ এনামুল্লাহ।
সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধান বক্তা হিসেবে ছিলেন ডুসেলডর্ফ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সি জেনিয়াক এবং জাবির ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. এ এ মামুন।
জার্মানির আলেকজান্ডার ভন হাম্বোল্ট ফাউন্ডেশনের সহায়তায় আয়োজিত এ সম্মেলনে যুক্তরাষ্ট্র, কানাডা, ইতালি, ইরান, মেক্সিকোসহ বিশ্বের আটটি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা অংশগ্রহণ করেন।
এ ব্যাপারে জানতে চাইলে সম্মেলনের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ এনামুল্লাহ বলেন, ‘আটটি দেশের অধ্যাপক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থীদের নিয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। প্রায় ষাট জনের অংশগ্রহণে এই সম্মেলন হয়েছে। কম্পিউটার ব্যবহার করে কীভাবে গবেষণাগারের কাজ সহজে করা যায় এটাই ছিলো সম্মেলনের মূল প্রতিপাদ্য।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*